Monday, December 17, 2018

ফ্রিল্যান্সিং কি এবং কেনো আমরা ফ্রিল্যান্সারে সক্ষম হতে পারি নাহ?


ফ্রিল্যান্সিং হলো এমন একটি মাধ্যম যেখানে ঘরে বসে কম্পিউটার এর মাধ্যমে অন্য একজনের কাজ তা হতে পারে পাশের ঘরের কাজ বা অন্য কোনো দেশের কাজ করা।
এর মাধ্যমে মানুষ খুব সহজেই একজন দক্ষ মানুষের দ্বারা বাইয়ার তার কাজ করিয়ে নিতে পারে। এই ফ্রিল্যান্সিং দ্বারা অনেক বেশি কাজের স্থান তৈরি হয়েছে। দেশে বিদেশে দিন দিন এই ফ্রিল্যান্সিং এর গুরুত্ব বেড়েই চলেছে। অন্যান্য দেশের মতো আমাদের বাংলাদেশেও এর জনপ্রিয়তা কম নয়। কাজ যেমন দিন দিন বাড়ছে তার পাশাপাশি বাড়ছে ফ্রিল্যান্সার এর সংখ্যাও । তাই এখানে কাজ করে সফলতা আনাটা দিন দিন কষ্টকর হয়ে পড়েছে। ফ্রিল্যান্সিং এর জন্য খুব ভালো সাইটের ভিতর রয়েছে freelancer.com, upwork.com, elance.com, 99designs.com etc.

সফলতার জন্য যা যা করতে হবেঃ যেহেতু দিন দিন কাজের সাথে সাথে ফ্রিল্যান্সার এর সংখ্যাও বাড়ছে সেহেতু প্রথমেই এই সেক্টরে কাজ করার জন্য প্রয়োজন যে কোন কাজ সম্পর্কে সঠিক ধারনা। আর সে কাজ হতে হবে কম্পউটার সম্পর্কিত। কাজটি সর্ম্পকে ভালোভাবে ধারনা নিয়ে সেই কাজ ভালো ভাবে শিখতে হবে। কাজ শিখার পর বেশি বেশি  কাজ করতে হবে। কাজ করে নিজের স্ক্রিল এর উন্নতি করতে হবে।এতে করে আপনার কাজ সম্পর্কে ধারনা ভালো ভাবে বৃদ্ধি পাবে এবং নতুন নতুন ডিজাইন করতে সক্ষম হবেন। আপনি কখনই ভাববেন না যে আপনি এই সেক্টরে ডুকলেই কাজ পাবেন। কাজ পাওয়ার জন্য আপনাকে এই সেক্টরে লেগে থাকতে হবে। প্রথম দিকে কাজ পাওয়াটা একটু কঠিন কারণ বাইয়ার তার কাজ সঠিক ভাবে পাওয়ার জন্য পুরাতন ফ্রিল্যান্সার দের উপর বেশি বিশ্বাস রাখেন তাই আপনাকে পুরাতন ফ্রিল্যান্সার দের সাথে কম্পিটিশন করে কাজ পেতে একটু তো সময়
লাগবেই তাই লেগে থাকতে হবে। এখানে কাজে সফল হতে হলে আপনাকে কম পক্ষে ৬ মাস থেকে ১ বছর সময় নিয়ে আসতে হবে। এখানে নতুনরা এসেই বলে কাজ পাই না কেনো? কাজ কবে পাবো? এইসব নানা ধরনের কথা ভেবেই হতাশায় ভুগে তার পর কিছু দিন কাজ করে কাজ না পেয়ে কাজ করা ছেড়ে দেয় আর বলে এ্থান থেকে কাজ পাওয়া যায় না টাকা আয় করা যায় না। আসল কথা হলো যে, আমরা ধর্য্য না ধরে কাজ করি তাই সফল হতে পারি নাহ। বেশির ভাগ ফ্রিল্যান্সারদের কথা শুনলেই বুঝতে পারবেন তারা হয়তো  কেউ কেউ তারা ১ বছরে কোনো কাজই পায় নায় কিন্তু তারা কাজে লেগে ছিল তাই তারা আজ সয়লতার মুখ দেখতে পেয়েছেন।
তাই আমরা চেষ্টা করবো যতটা সম্ভব সময় দেওয়া জন্য। ভালো ফ্রিল্যা্ন্সারদের অনুসরন করতে হবে তাদের কাজ দেখতে হবে কাজ সর্ম্পকে ধারণা নিতে হবে এবং নতুন নতুন কাজ করার চেষ্টা করতে হবে। আর কাজ পাওয়ার আরও একটি ভালো দিক এর প্রতি খেয়াল রাখতে হবে  সেটা হলো কিছু ভালো প্রটফোলিও তৈরি করা। এতে করে বাইয়ার এর দৃষ্টি আকর্ষণ করা যাবে।
সফলতার জন্য সবার আগে ধর্য্য রাখতে হবে এবং কাজ করে যেতে হবে আর ভরসা রাখতে হবে  যে আমি কাজ পাবোই। তাহলেই একদিন সফলতা বয়ে আনতে পারবেন। আমরা অন্য জনের ডিজাইন কপি করে ডিজাইন করবো না এতে করে অনেক সমস্যা হতে পারে। সফলতা পাওয়ার জন্য ভালো মানের কাজ করতে হবে। এতে করে বাইয়ার যদি খুশি হন তাহলে তার পরবর্তী কাজ গুলো আপনি পেয়েও যেতে পারেন তখন কাজের পরিমান দেখবেন কয়েকগুন বেড়ে যাবে।  তাই হতাশ না হয়ে কাজে লেগে থাকুন।

এই কথা গুলো আমার কাজের অভিঙ্গতা থেকে বলা। যদি আপনি উপকৃত হন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এই রকম আরও গুরুত্বপূর্ণ পোষ্ট পেতে আমাদের সাথেই থাকুন।

No comments:

Post a Comment